Translate

Monday, October 9, 2023

পাখি কিংবা মানুষ

আমি আসলে পাখি হয়ে জন্মাতে চেয়েছিলাম। 
পরিযায়ী এক ভোরের পাখি
যে শুধু উড়ে উড়ে গাইবে গান, ভাঙবে শৃঙ্খল 
যার কোন দেশ নেই, যার সীমার গন্ডি নেই
নীল আকাশে ধূসর রং পাখনার এক পরিযায়ী পাখি।

অথচ, সৃষ্টিকর্তার ভুলে আমি মানুষ হয়ে জন্ম নিলাম!

আমি পাখি হলে পৃথিবীর কোন ক্ষতি হতো না
আমি পাখি হলে ঈশ্বরের কোন ক্ষতি হতো না। 

তবুও, না চাইতেও আমি মানুষ হয়ে জন্মালাম।
এই অবরোধ, এই শৃঙ্খলে আটকে থাকা এক মানুষ।

মানুষের পৃথিবীতে আমি এক অন্যরকম মানুষ 
যে আসলে পাখি হয়ে জন্মাতে চেয়েছিলো
যে আসলে ডানা মেলে আকাশে উড়তে চেয়েছিলো।

আমি, সুবোধ হারিয়ে যাওয়ার এই দেশে
খাঁচায় বন্দি এক অবাধ্য মানুষ
যে শৃঙ্খলাবদ্ধ এবং যার সেলাই করা ঠোঁট।

তবুও আমি জনতার মঞ্চে দাড়িয়ে
চিৎকার দিয়ে বলতে চাই
ভাঙো শৃঙ্খল, ভাঙো বিধিনিষেধের দেয়াল
ফিরিয়ে নাও শাসক তোমার ভয়ংকর কালো থাবা।

অথচ অসহায় আমি তাও বলতে পারি না।

#পাখি_কিংবা_মানুষ

No comments:

Post a Comment