Translate

Saturday, December 5, 2015

অভিমান আর রাগের মধ্যে পার্থক্য কী?

রাগ আর অভিমান ভিন্ন দুটি মানসিক অনুভুতি। রাগের সাথে হিংসাত্মক মনোভাব জড়িত থাকে। রাগ হলে একজন মানুষ অনেক কিছু করতে পারে যেমন: খুন,রাহাজানি ( নেতিবাচক) আর রাগ থেকে অনেকে ইতিবাচক কোন কিছু করার চেষ্টা করে। যেমন: অনেকে খারাপ ফলাফল করে এবং সবার ঠাট্রা ও বিদ্রপ এর শিকার হয়। তখন ওই ব্যক্তি রাগ ভেতরে পুষে রাখে এবং ভাল ফলাফল করে দেখিয়ে দেয়। রাগ আবার দুই ধরনের হয় প্রকাশিত রাগ এবং অপ্রকাশিত রাগ। যারা রাগ সহজেই প্রকাশ করে তারা সাধারণত ভাল মানুষ হয়ে থাকে, আবার কিছু মানুষ আছে যারা রাগ প্রকাশ না করে না কিন্তু গোপনে অনেক বড় ক্ষতি করার জন্য তৈরী থাকে। রাগ কাছে বা দুরের দুই ধরনের মানুষের সাথেই করা যায়। অভিমান রাগ থেকে সম্পূর্ণ আলাদা একটি অনুভুতি। কাছের লোকের উপরই কেবল অভিমান করা যায়। অভিমানের সাথে অধিকার নামক একটি ব্যাপার থাকে, অর্থাৎ যার উপর অধিকার আছে তার সাথেই শুধু অভিমান করা যায়। যার কাছ থেকে কিছু পাবার আশা আছে,অথবা যাকে কিছু দেবার আশা আছে অভিমান তো তারই উপর করা যায়। অভিমান নিজের মানুষদের সাথে করা যায়, আর রাগ সকলের সাথেই করা যায়।

রাগ মানুষকে ধংশ করে, রাগী মানুষের চেহারাতে দোজখ দেখা যাএ কিন্তু অভিমান হছে কেবল না পাওয়া প্রকাশের একটা হাতিয়ার, যাতে বুক ফাটে তো মুখ ফাটে না |অভিমানে ভালোবাসা থাকে, আর রাগে ঘৃনা ও প্রতিশোধ প্রবনতা থাকে।
অভিমানে শাসন থাকে, আর রাগে জিঘাংষা থাকে।

অভিমানে নিরবতা ও কষ্টানুভতি থাকে আ
র রাগে গর্জন ও ভয়াবহতা থাকে। অভিমানে দুটি হৃদয় জড়িত থাকে, আর রাগে ততোধিক ব্যাক্তি জড়িত থাকে। অভিমানের সমাপ্তি হয় ভালোবাসার সুখানুভতি দিয়ে, আর রাগের সমাপ্তি ঘটে ধন, জন ও সম্মানের ক্ষতি দিয়ে।

No comments:

Post a Comment